1. engg.robel.seo@gmail.com : DAILY TEKNAF : DAILY TEKNAF
  2. bandhusheramizan@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
  3. engg.robel@gmail.com : The Daily Teknaf News : Daily Teknaf
মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৮:২২ পূর্বাহ্ন
সর্বশেষ :
চকরিয়ায় যাত্রীবাহি নাইট কোচে ডাকাতি : গুলিবিদ্ধ-১৫,আহত ৩ একজন শিক্ষক মুক্তিযোদ্ধার ইতি কথা টেকনাফের ইতিহাস ঐতিহ্য ও সমসাময়িক ভাবনা টেকনাফে শাহপরীর দ্বীপের বেড়িবাধ পুনঃনির্মাণ প্রকল্প পরিদর্শন করেন এমপি শাওন। হোয়াইক্যং নয়াবাজারের মহিয়সী নারী শামসুন নাহারের ২২তম মৃত্যু বার্ষিকী আজ মাওলানা গোলাম সারোয়ার সাঈদীর ইন্তেকাল শাহ্পরীর দ্বীপে হতদরিদ্রদের মাঝে(IOM)সংস্থার নগদ ৩৫ হাজার টাকা বিতরণ উদ্বোধন করেন নুর হোসেন চেয়ারম্যান আব্দুর রহমানের মৃত্যুতে টেকনাফ উপজেলা রেন্ট-এ কার,নোহা,মাইক্রো মালিক সমবায় সমিতির শোক প্রকাশ ইসলামপুর ইউপি নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান পদে নতুন মুখ সাংবাদিক শাহাজাহান শাহীন ভাল থেকো আব্বু

কক্সবাজার টেকনাফেও এখন কোয়াশাচ্ছন্ন কনকনে শীত !

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯

(বইছে হীমেল হাওয়া,আগামী   কয়েকদিনে আরও                    বাড়ার আশঙ্কা )

(শীতের সকালে গবাদিপশু বিলে নিয়ে যাওয়ার দৃশ্য)

মিজানুর রহমান মিজান , টেকনাফ।

কুয়াশায় ভেজা মেঠো পথ। আর সেই পথ দিয়ে শীতের সকালে হেঁটে যাওয়া।শীতের সকালে গাছের পাতার উপর শিশির বিন্দু যেনো মুক্তোর দানার মত হাসে।সুজলা সুফলা সোনার বাংলার মাঠে বিলে শীতের  সব্জিরা এই কথাই জানিয়ে দেয় যে শীত আমাদের মাঝে সমাগত।

ছয় ঋতুর এ দেশে শীত ঋতুটি একদমই অন্যরকম। তার কুহক, মায়াময়তা,সৌন্দর্য্য আকৃষ্ট ও আবিষ্ট করে দেয় সকল বয়সের মানুষকে। তাইতো অধিকাংশ লোকই শীতকালকে ভালোবাসে।

শীতের সকালের প্রথম রোদের মিষ্টি আলো যেন মনে ভালবাসা জাগিয়ে দেয়।
আর হাড়কাঁপানো কনকনে শীত তো তার দাপট দিয়ে নিজের আবির্ভাব কাউকে না বুঝিয়ে ছাড়ে না। প্রত্যুষের কুয়াশা, ভোরের শিশির আর সকালের মিষ্টি নরম রোদের কোনো তুলনা হয় না।
ফুলের বনে সতেজ হাস্যোজ্জল ফুল যেনো সবাইকে আকৃষ্ট করে ভালোবাসার হাতছানিতে,  যার পাশে যায় সুন্দর পরিধানে আলাদা এক ব্যক্তিত্ব ফুটে উঠে।

ভ্রমণে আনন্দ, ঘুরতে যাওয়ায় আনন্দ,খেলায় আনন্দ, এমনকি খুব বেশি দূরে না গেলেও মনটা ভালো হয়ে ওঠে অকারণে।
চাদরের আড়ালে উষ্ণতা যেন অন্য অনুভূতি জাগায় শরীরে।

শীতের গুধুলী বেলা

(সাবরাং ট্যুরিজম পার্কের অদূরে দাঁড়িয়ে সমূদ্র সৈকতের দৃশ্য।ছবিঃ ডেইলি টেকনাফ)

কয়েকদিন আগেও কক্সবাজার টেকনাফে ছিলো আকাশে সারি সারি সাদা মেঘের আনাগোনা শরৎ যেনো পলকেই বিদায় নিলো।শীতের আগমন অনুভূত শুরু চলতি মাসের শুরুর দিকে। সারাদেশের মত পর্যটন নগরী কক্সবাজার ও টেকনাফেও হঠাৎ করেই জেঁকে বসেছে শীত।আজ ১৮ডিসেম্বর সোবহ সাদেক থেকে অন্যান্য দিনের চেয়ে একটু বেশি হীমেল বাতাস ছিলো,এই মৌসুমে বাতাস মানেই শীত।

(শীতকালীন টেকনাফের বস্ত্র বিপনি।ছবিঃ ডেইলি টেকনাফ)

শুষ্ক এবং জলীয় বাষ্পহীন হিমেল বাতাসের সাথে কনকনে শীত। দেশের সর্ব দক্ষিণের জনপদ টেকনাফসহ সারা দেশেও কুয়াশাচ্ছন্ন ভোর এবং হিমেল বাতাসে শীতের পুরোপুরি আগমনের খবর পাওয়া গেছে। এতে করে মঙ্গলবার সন্ধা থেকেই দেশের বিভিন্ন এলাকায় স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা নামছে হুহু করে।

(মহান বিজয় দিবসের সকালে টেকনাফ শহীদ বেধীতে।ছবিঃ ডেইলি টেকনাফ)

সারাদেশের তাপমাত্রা আরও কমতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে  মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুলিয়ায় ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।কক্সবাজার টেকনাফ ১৭দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৬, ময়মনসিংহে ১৪ দশমিক ৬, সিলেটে ১৫ দশমিক ৪, রাজশাহীতে ১৪ দশমিক ৩, রংপুরে ১৩, খুলনায় ১৭ দশমিক ৪ এবং বরিশালে ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

গনমাধ্যমে দেয়া আবহাওয়া অধিদপ্তরের তথ্য মোতাবেক প্রতিবছর শীতের এই সময়ে স্বাভাবিক ভাবে তাপমাত্রা কমে যেতে শুরু করে। এরইমধ্যে কমতে শুরুও করেছে।
তাপমাত্রা কমে গিয়ে (দেশের সব অঞ্চলে নয়) বিশেষ করে উত্তরাঞ্চলে কয়েকদিনের মধ্যে শৈত্যপ্রবাহের আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে দেশের পশ্চিমাঞ্চলেও কিছুটা শৈত্যপ্রবাহ হতে পারে।এছাড়া অন্য এলাকার শুধু তাপমাত্রা কমবে।

টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে আমাদের প্রতিনিধি জানান-গ্রাম বাংলার চিরাচরিত রুপ হিসেবে ভোরে লোকজন জড়ো হয়ে রাস্তার ধারে খড়কুড়ো জ্বালিয়ে আগুন পোহাতে দেখা গেলো আজ। চট্টগ্রাম কক্সবাজার অঞ্চলের বেশিরভাগ জায়গায় শীতের একই অবস্থার খবর পাওয়া যায়,তবে এই এলাকায় প্রকট শৈত্য প্রবাহের আশঙ্কা তেমন নেই।

বিঃদ্রঃ নিউজটি শাহ্পরীর দ্বীপ,টেকনাফ,বাহাড়ছড়া,কক্সবাজার সংলগ্ন এলাকায় ঘুরে সংগ্রহ করা।

সম্পাদকঃ ডেইলি টেকনাফ

আপনার মন্তব্য দিন
এ জাতীয় আরো খবর..