1. engg.robel.seo@gmail.com : DAILY TEKNAF : DAILY TEKNAF
  2. bandhusheramizan@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
  3. engg.robel@gmail.com : The Daily Teknaf News : Daily Teknaf
শনিবার, ১১ জুলাই ২০২০, ০৩:১৯ অপরাহ্ন

টয়লেট বিপ্লব চান বিল গেটস

  • আপডেট টাইম শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮

নিজস্ব প্রতিবেদকঃ-

চীনের বেইজিংয়ে এক সম্মেলনে পানি ও পয়ঃনিস্কাশন লাইন ব্যতীত ভবিষ্যত টয়লেট ব্যবস্থার পরিকল্পনা তুলে ধরেন মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা ও শীর্ষ ধনী বিল গেটস।

মঙ্গলবার (৬ নভেম্বর) আয়োজিত এ সম্মেলনে বিল গেটস আরো জানান, বিল ও মেলিন্দা গেটস ফাউন্ডেশন উদ্ভাবিত এই টয়লেটে মানব মল নিস্কাশনের কোনো প্রয়োজন নেই। রাসায়নিক ব্যবহারের মাধ্যমে মুহূর্তে এটি সারে রুপান্তরিত হয়ে যাবে। বিশ্বয়ান ও মুক্তবাণিজ্যের কল্যাণে এই টয়লেট তৈরির প্রযুক্তি একীভূত করা সম্ভব হয়েছে।

বিল গেটস বলেন, ‘আমি সত্যিকারার্থে বিশ্বাস করি বাণিজ্য প্রত্যেক দেশকে তার সর্বোচ্চটা দেওয়ার সুযোগ দেয়।’

তিনি বলেন, ‘তাই যখন আমি এই টয়লেট তৈরির উপাদান সম্পর্কে বলি-এগুলো চীনে তৈরি হয়েছে, এগুলো থাইল্যান্ডে, অন্যগুলো যুক্তরাষ্ট্রে তৈরি হয়েছে-তখন আপনি সত্যিকারার্থে বুদ্ধির মাত্রা দিয়ে এগুলো একসঙ্গে পেতে চাইবেন।’

গেটস জানান, অত্যাধুনিক এই টয়লেট ইতিমধ্যে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। টয়লেটগুলো একাধিক ডিজাইনের হলেও এর সবগুলিই তরল ও কঠিন বর্জ্যকে পৃথক করবে।

তিনি বলেন, ‘প্রচলিত টয়লেটগুলি বর্জ্যকে পানির মাধ্যমে ভাসিয়ে নেয়। অথচ এই টয়লেটগুলোতে নিস্কাশনের প্রয়োজন হয় না। এগুলোতে পানি ও কঠিন বর্জ্য রাসায়নিক মিশ্রনে অধিকাংশ ক্ষেত্রে পুড়িয়ে ফেলে।’

আপনার মন্তব্য দিন
এ জাতীয় আরো খবর..