1. engg.robel.seo@gmail.com : DAILY TEKNAF : DAILY TEKNAF
  2. bandhusheramizan@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
  3. engg.robel@gmail.com : The Daily Teknaf News : Daily Teknaf
দেশীয় শাক শব্জির প্রাকৃতিক গুনাগুন ও আমাদের জনজীবন। - ডেইলি টেকনাফ
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৮:১৬ পূর্বাহ্ন
সর্বশেষ :
কক্সবাজারে ৫৩৫ কোটি টাকা মূল্যের বিভিন্ন মাদক ধ্বংস করছে বিজিবি ঈদগাঁও থানা উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী সাবরাং ইউনিয়ন আওয়ামীলীগের পরিচিতি ও জরুরি সভা অনুষ্ঠিত শক্তিশালী রামুকে হারিয়ে ইতিহাসের প্রথমবার ফাইনালে টেকনাফ টেকনাফ পৌরসভার ৮নং ওয়ার্ডে মোঃ আলমগীরকে কাউন্সিলর হিসেবে দেখতে চাই এলাকাবাসী মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সাবরাং ইউ,পি ছাত্রলীগের সাঃসম্পাদক নজরুল ইসলামের খোলা চিঠি টেকনাফে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা,আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের প্রতিবাদ ও নিন্দা টেকনাফ উপজেলা আ.লীগ সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব এজাহার মিয়ার নববর্ষের শুভেচ্ছা সাবরাং ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আবুল কালামের নতুন বছরের শুভেচ্ছা অসুস্থ ছেনোয়ারার চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা দান করলেন টেকনাফ পৌর মেয়র হাজ্বী মোহাম্মদ ইসলাম

দেশীয় শাক শব্জির প্রাকৃতিক গুনাগুন ও আমাদের জনজীবন।

  • আপডেট টাইম বুধবার, ৩০ জানুয়ারী, ২০১৯

সম্পাদনাঃ-
মিজানুর রহমান মিজান।টেকনাফ ৩০জানুয়ারী২০১৯ইং।

আমাদের দেশে নানা ধরণের,নানা রঙের শাক-সবজি রয়েছে।শাক-সবজির রঙের উপরও পুষ্টি নির্ভর করে।

যেমন:লাল রঙের শাক-সবজি।

লাইকোপেন নামক শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায় লাল রঙের ফল ও সবজিতে,যা যেমন ক্যানসার প্রতিরোধক তেমনি স্বাস্থ্যকরও।এছাড়া অ্যান্থোসায়ানিন নামক বিদ্যমান ওপর এক অ্যান্টি-অক্সিডেন্ট রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।লাল রঙের খাবারে ভিটামিন ‘এ’ এবং ‘সি’ থাকে প্রচুর পরিমাণে। এটি হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায়। রয়েছে উচ্চমানের ভিটামিন, মিনারেল, কার্বোহাইড্রেট, চর্বি ও প্রোটিন; যা শরীরের প্রয়োজনীয় শক্তি উৎপাদনে সহায়তা করে।

এবার আসি লাল রঙের কিছু শাক-সবজিতে কি কি গুণাগুণ থাকে-

*টমেটো:ক্যানসার কোষ বিনষ্টকারী প্রাকৃতিক অ্যানটি-অক্সিডেনট এর প্রাকৃতিক উৎস হল টমেটো। টমেটোতে রয়েছে প্রচুর ক্যালসিয়াম ও ভিটামিনকে, যা দেহের হাড় মজবুত করে এবং ভাঙ্গা হাড়কে জোড়া লাগায়,টমেটো একজন পূর্ণবয়স্ক মানুষের দৃষ্টিশক্তি বাড়ায়,হৃদযন্ত্র সুস্থ রাখে,চুল পড়া কমায়,ওজন কমায়,দেহের ত্বককে ক্ষতিকর সূর্যরশ্মি, তেজস্ক্রিয় পদার্থ থেকে রক্ষা করতে পারে এই টমেটো।

* লাল মরিচ: ভিটামিন সি -তে সমৃদ্ধ লাল মরিচ রক্ত চলাচলে সহায়তা করে,রক্ত তরল করে,হজমে সাহায্য করে,মেদ কমাতে সাহায্য করে।তবে উচ্চ রক্তচাপে এটি বেশি না খাওয়াই ভাল।

* বিট:অ্যামিনো এসিড,ভিটামিন-এ,বি,সি, মিনারেল,আয়রনসমৃদ্ধ।এটি রক্তের লাল কণিকা বৃদ্ধি করে,পলিফেনল নামক অ্যান্টি অক্সিডেন্ট ক্ষতিকারক কোলেস্টেরল কমাতে সাহায্য করে,লিভার ঠিক রাখে,মাংসপেশীতে অক্সিজেন ও স্ট্যামিনা বাড়ায়।

* লাল ক্যাপসিকাম:লাল রঙের খাবার ভিটামিন ‘এ’ এবং ‘সি’ থাকে প্রচুর পরিমাণে। এটি হৃদরোগ ও ক্যান্সারের ঝুঁকি কমায়।দৃষ্টিশক্তি বাড়ায়,রোগ সংক্রমণ কমায়।সবুজ ক্যাপসিকামের তুলনায় এতে ১১ গুণ বেশি বিটা ক্যারোটিন, দেড় গুণ বেশি ভিটামিন-সি ও ১০ গুণ বেশি ভিটামিন-এ রয়েছে।

* স্ট্রবেরী:বিদ্যমান অ্যান্টি অক্সিডেন্ট বাত রোগ থেকে দেহের দূরে রাখে,রুচি বাড়ায়,মনোযোগ ঠিক রাখে,ক্যালসিয়াম-ম্যাগনেশিয়াম দাঁতের জন্য ভাল।

* চেরি:এর রস ঘুমের ওষুধ হিসেবে কাজ করে।রক্তে ইউরিক এসিডের মাত্রা কমায়,চেরিতে থাকা মিলাটোনিন নামক উপাদান দেহের রক্ত চলাচলে সহায়তা করে।

* লাল মুলা:এটি ভিটামিন সি, ফলিক অ্যাসিড ও ফ্লাভোনয়েডসের ভালো উৎস।যকৃৎ সুরক্ষা করে,ত্বক সজীব রাখে,রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

* লাল শাক:ভিটামিন -এ থাকাত রাতকানা রোগ প্রতিরোধ করে,বিদ্যমান ভিটামিন-সি স্কার্ভির ঝুঁকি কমায়,দাঁতের সুস্থতা, হাঁড় গঠন, গর্ভবতী এবং প্রসূতি মায়েদের দৈনিক ক্যালসিয়ামের চাহিদা পূরণে এই শাক উপকারী।লালশাকে প্রচুর পরিমাণ ফাইবার বা আঁশ থাকে, যা হজমে সাহায্য করে ফলে স্বাভাবিকভাবেই বদ-হজমের আশঙ্কা কমে।রক্তশূণ্যতা দূর করে।

আপনার মন্তব্য দিন

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..