1. engg.robel.seo@gmail.com : DAILY TEKNAF : DAILY TEKNAF
  2. bandhusheramizan@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
  3. engg.robel@gmail.com : The Daily Teknaf News : Daily Teknaf
বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ০৪:২২ পূর্বাহ্ন
সর্বশেষ :
টেকনাফে শাহপরীর দ্বীপের বেড়িবাধ পুনঃনির্মাণ প্রকল্প পরিদর্শন করেন এমপি শাওন। হোয়াইক্যং নয়াবাজারের মহিয়সী নারী শামসুন নাহারের ২২তম মৃত্যু বার্ষিকী আজ মাওলানা গোলাম সারোয়ার সাঈদীর ইন্তেকাল শাহ্পরীর দ্বীপে হতদরিদ্রদের মাঝে(IOM)সংস্থার নগদ ৩৫ হাজার টাকা বিতরণ উদ্বোধন করেন নুর হোসেন চেয়ারম্যান আব্দুর রহমানের মৃত্যুতে টেকনাফ উপজেলা রেন্ট-এ কার,নোহা,মাইক্রো মালিক সমবায় সমিতির শোক প্রকাশ ইসলামপুর ইউপি নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান পদে নতুন মুখ সাংবাদিক শাহাজাহান শাহীন ভাল থেকো আব্বু টেকনাফে সাবরাং নয়াপাড়ায় ৬ষ্ঠ শ্রেনীর ছাত্রীকে ধর্ষণ ও অপহরণকারী সাইফুল ইসলামকে ধরিয়ে দিতে সাহায্য করুন আইন শৃঙ্খলা রক্ষায় শীঘ্রই অভিযান পরিচালনা করা হবে, ওসি টেকনাফ বীর মুক্তিযোদ্ধা সাবেক সাংসদ অধ্যাপক মোহাম্মদ আলীর মৃত্যুতে আবুল কালামের গভীর শোক প্রকাশ।

পেশাদারিত্বের আভিজাত্য |

  • আপডেট টাইম সোমবার, ১ জুন, ২০২০

পেশাদারিত্বের আভিজাত্য!!

…….✍ ইমাউল হক পিপিএম।

মর্যাদা কিসে?হয়ত অনেকেই জানেন। আদাব, নমস্কার না সালামে?না সেবায় ,সহনশীলতার মাত্রায়?না কি বার বার স্যার স্যার বলে মুখে ফেনা তুলে পিছনে গালি?নাকি আমি ই বড় অন্যের পেশার কি দাম?আমি সমাধান জানি তাই সমস্যা র লোক কে দুর দুর! সেই লোক টিও তো উল্টো জীবনের সমাধান নিয়ে থাকতে পারে।

আমার কাছে আজ টিকিট আছে তাই টিকিট যার দরকার তাকে লাইনের পিছনে অথচ এই টিকিট প্রিন্ট করতে তো প্রেসে একদিন যেতেই হবে ,হারিয়ে গেলে জিডি করতে থানায় যেতে ই হবে তো শুধু শুধু এই মুহূর্তে তাদের নিকট ভাব নিয়ে লাভ কি?বিকেলে র শিফট এ ডিউটি নেই ,স্টেশন এ আমাকেও তো পাশ নিয়ে ঢুকতে হবে না হলে থানা পুলিশ। তাহলে একে অপরের মর্যাদা র লড়াই করে টাকা খরচ না হলে সৌন্দর্যের হানিকর তো বটে ই

করোনা নিয়ে অনেক লিখেছি।আজ এমনিতে মনটা ভাল না,উপরন্তু শারীরিক পরিশ্রম হচ্ছে। অনেক কষ্ট হচ্ছে আমার মত সবার। গন ট্যাক্স এ বেতন হয়।নিয়মিত বেতন দেয়। তো জন জনের পাশে সরকারের নির্দেশনা অনুযায়ী দায়িত্ব পালন করা শপথের অংশ। পৃথিবীর সকল সরকারী কর্মচারী করে থাকেন।আমার ও করেছি ,করছি,করব ।

উদ্দেশ্য হল নিজের আপন জন ও দেশের নাগরিক। তাদের ও সেবা পাওয়ার দরকার আছে।আমি আমার আত্মীয় কে সাথে নিয়ে পুলিশের এর নিকট গেলে আর নিজে সাথে না গেলে সেবার তারতম্য হবে কি হবে না?একই ভাবে ডাক্তার, ইঞ্জিনিয়ার, উকিলের কাছে গেলেও একই হবে।

সরকারী চাকুরি র উদ্দেশ্য দেশের মানুষ কে সেবা করা ।সেই সেবা এলাকার মধ্যে অন্য একজন সরকারী কর্মচারী বা আত্মীয় স্বজন ও জনগন হিসাবে সেবা পাবে ।কি ঠিক?তার উপর সরকারী কর্মচারী হিসেবে নিজেরা নিজেদের পরিবার ও স্বজনদের আরো কাছাকাছি ও হৃদয়ের সাথে সৌহার্দের সাথে সেবা করা কি উচিত নয়?

কারন আমার ঘরে সেবকের সেবা সবাই পাচ্ছে আর আমি যদি নিজেই সে সেবা উত্তম ভাবে না পাই তাহলে সেবক তৈরি অর্থহীন নয়?

আর সরকারী কর্মচারী গন এই সেবা বিনিময়ের মাধ্যমে রাষ্ট্রীয় নরম’স ,values ,প্রকাশ করতে থাকবে।জনগন এই সাদৃশ্যের সহোযগিতা দেখে আকৃষ্ট হবে।
একজন শিল্পী অন্য একজন শিল্পী কে অনেক শ্রদ্ধা করে।এক জন রিক্সা ওয়ালা অন্য জন ভাংতি টাকা ফেরত দেয় ,ভাড়া ঠিক করে দেন, একজন ফকির একবাড়ী হতে ভিখখা পেলে পরের জন ঐ বাড়ি যায় না।কি এমন উপমা কি মিথ্যা?

আর সরকারের কর্মচারীদের মধ্যে একে অপরের প্রতি শ্রদ্ধা, সম্মান, সহোযগিতা, সহনশীল ভাব,সেবার প্রকাশ তো ঐ দেশে সরকারী কর্মচারীদের ঐতিহ্য, আভিজাত্য ও নান্দনিক অর্জন।

তাহলেই নিজের ঘরে আবিষ্কার করতে পারবেন সরকারি চাকুরি অনেক গৌরবের। আজকাল অবশ্য অনেক বে সরকারী প্রতিষ্ঠানে দেখা যায় একই পোশাক একই SOP, । ডাক্তার ,ইন্জিনিয়ার পুলিশ, প্রশাসন ব্যক্তি যদি একে অপরকে সম্মান দেয় তাহলে সবাই সবার কাজ করতে পারবে।এ রকম কিন্তু আমাদের অনেকের মধ্যেই কমতি আছে কিনা ?
এখন করোনা কালে আগে দরকার ডাক্তার তারপর পুলিশ। অনেক সময় ইন্জিনিয়ার দরকার হবে ,অনেক সময় পিওনের দরকার হবে,অনেক সময় রেলওয়ের লোকের দরকার হয় আবার তাদের ও পুলিশের দরকার হতে পারে।

এ গুলো ভেবে দেখতে হবে ।অ সংগতি থাকলে নিজে নিজে ঠিক করতে হবে ।

অনেক পাঁকা লেখক 300পৃষ্ঠা য় উপন্যাস লিখে লেখার উদ্দেশ্য বুঝাতে পারে না ।শেষে প্রতিপাদ্য বিষয় আলাদা লিখতে হয়।

আর আমি পাঠকের যোগ্য তা রাখি না তবুও লিখলাম। কয়েকটি প্রশ্নের মাধ্যমে বুঝতে চেষ্টা করবেন। লিখতে তো পারি ই না তার উপর সীমাবদ্ধতা তো আছেই।
তার পরেও যদি কেউ এই লেখা র উদ্দেশ্যে বুঝতে না পারেন তবে তাকে বাস্তবতা দেখানো যাবে।

আপনার মন্তব্য দিন
এ জাতীয় আরো খবর..