1. engg.robel.seo@gmail.com : DAILY TEKNAF : DAILY TEKNAF
  2. bandhusheramizan@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
  3. engg.robel@gmail.com : The Daily Teknaf News : Daily Teknaf
ভাইরাস এখন হাঁড়িয়ালের হাঁড়িতে ! - ডেইলি টেকনাফ
শনিবার, ২৩ জানুয়ারী ২০২১, ১১:১০ পূর্বাহ্ন
সর্বশেষ :
সাবরাং নয়াপাড়া অমর একুশে গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের শুভ উদ্বোধন করেন নুর হোসেন বিএ সপরিবারে সেন্টমার্টিনে সফরে পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদ কক্সবাজারে ৫৩৫ কোটি টাকা মূল্যের বিভিন্ন মাদক ধ্বংস করছে বিজিবি ঈদগাঁও থানা উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী সাবরাং ইউনিয়ন আওয়ামীলীগের পরিচিতি ও জরুরি সভা অনুষ্ঠিত শক্তিশালী রামুকে হারিয়ে ইতিহাসের প্রথমবার ফাইনালে টেকনাফ টেকনাফ পৌরসভার ৮নং ওয়ার্ডে মোঃ আলমগীরকে কাউন্সিলর হিসেবে দেখতে চাই এলাকাবাসী মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সাবরাং ইউ,পি ছাত্রলীগের সাঃসম্পাদক নজরুল ইসলামের খোলা চিঠি টেকনাফে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা,আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের প্রতিবাদ ও নিন্দা টেকনাফ উপজেলা আ.লীগ সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব এজাহার মিয়ার নববর্ষের শুভেচ্ছা

ভাইরাস এখন হাঁড়িয়ালের হাঁড়িতে !

  • আপডেট টাইম বুধবার, ২২ এপ্রিল, ২০২০

ভাইরাস এখন
হাঁড়িয়ালের হাঁড়িতে !

ইমাউল হক পিপিএম।

ছয় ক্লাস থেকে শুরু। বাবার চাকুরি সুবাদে ভর্তি। প্রস্ততি নিয়ে ও ক্যাডেট কলেজে পরীক্ষা দেওয়া হয়নি।বাবার ইচ্ছা ছিল তাঁর হাত ধরে স্কুলে যাব ।হাতের নাগালে ই থাকব।উল্লেখ্য বাবা তৎকালীন সেকেন্ড লেফটেন্যান্ট এ চাকুরি পেয়েছিল।কিন্তু দাদা ঐ হাঁড়ি বিক্রি করত বলে হাঁড়িয়ালের মানুষদের কথায় হাই স্কুলের শিক্ষক হতে বাধ্য করে।বাবার পা ধরে মিলিটারি হতে দেয় না।
যাক সে আরেক প্যাঁচো কৃত্যি।
তো ছয় ক্লাস হতে সেকেন্ডারী পাস করি আজকের হান্ডিয়াল স্কুল হতে।বাড়ী থেকে তিন কিমি দুরে হওয়ায় আব্বা এক ছাত্রের বাড়ীতে জাইগীর ও থেকেছি।আবার সেখান থেকে পোস্ট অফিসে র কাছে আত্মীয়ের বাসায় ও থেকেছি।

প্রতিদিন চলা ফেরায় হাঁড়ি পাতিলের ঐ এলাকা একে বারে নিজের বাড়ীর মত ছিল। আর ভিটা পাড়া আজ নতুন তৈরি হয়েছে। তখন ছিল না ।সে 88 এ থেকে শুরু। যাই হোক এই হাঁড়িয়ালের আরো ইতিহাস আছে।এখানকার মিষ্টি খুবই বিখ্যাত ছিল। তাছাড়া তাঁতে র কাপড় ও নীল চাষ সহ আরো কারনে মুখে মুখে নাম ছিল ইংরেজদের।

হাঁড়িয়াল উচ্চারণ এ জিহ্বা য় লর্ড দের প্যাচ লাগত বলে বলত হান্ডিয়াল। চাটমোহর থানার গুরুত্বপূর্ণ চলন বিলের মধ্যে এই ইউনিয়ন এবং ইহা একটি গ্রামের নাম ও বটে। সেখান কার খুবই উচ্চ মানের হাই স্কুলে র ছাত্র থাকা র সুবাদে আজকের ভিটা পাড়া নিয়ে স্মৃতি চারন।

ঐতিহাসিক ভিটা পাড়া।
বাবামনগ্রাম এর একজন করোনা আক্রান্ত হয়।পরে ঐ গ্রামের একজন ও ভিটাপাড়া র এক জন একই সাথে পরীক্ষা দেন।প্রথমে পরীক্ষার ফলাফল ভিটাপাড়া র লোকের স্হলে বামনগ্রাম এর লোকের পজিটিভ প্রচার হয়।যাক পরে হান্ডিয়াল এর ভিটাপাড়া র এক ব্যক্তি র করোনা সনাক্ত হয়।

সংবাদ শুনে মর্মাহত। দুঃখ পেয়েছি। খুবই শংকিত ও চিন্তিত। কার তিন কিলোমিটার অদূরেই বাবা মা ভাই বোনদের বসবাস। তাছাড়া ঐ এলাকার মানুষ গুলো আমার অতি পরিচিত আপনজন। ওঠাবসা সাথী। বাল্যকালের প্রকৃতি।তাদের উদরে ,তাদের ঘরে,তাদের শরীরে মারণাস্ত্র করোনার আঘাত আমার কাছে শত্রু কতৃক দখলের মত। সেখান কার সংস্পর্শ আর সংস্কৃতি আর বিদ্যাপীঠের বিদ্যা যে আমার মাথায়। আর অনুভূতি আর তাদের দেওয়া সনদপত্র হাতে নিয়ে যদি দুই কলম না তুলে ধরি তাহলে নিজের কাছে খারাপ লাগবে।

কিন্তু আমি না হয় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তারা কি অদক্ষ, অধমের আবোলতাবোল মাত্র কটা দিন শুনবেন। দেখি বলে দেখি ।সেটি হল সরাসরি নির্দেশনা বিশেষত জনসংগম না করা।আর সুযোগ্য চেয়ারম্যান জাকির সাহেব তো প্রয়োজন মত পিপিই মাস্ক দিচ্ছে ন।
শহরের সাদ্যৃশ, উপ নগর সেদিনের হাঁড়িয়াল আজকের হান্ডিয়াল এর স্বজন সবাই করোনা মুক্ত থাকুন।
মোঃ ইমাউল হক পিপিএম
পুলিশ পরিদর্শক
ইন্টেলিজেন্স এন্ড মিডিয়া সেল
১৪এপিবিএন কক্সবাজার

আপনার মন্তব্য দিন

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..