1. engg.robel.seo@gmail.com : DAILY TEKNAF : DAILY TEKNAF
  2. bandhusheramizan@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
  3. engg.robel@gmail.com : The Daily Teknaf News : Daily Teknaf
শনিবার, ১১ জুলাই ২০২০, ১২:৪৫ অপরাহ্ন

যান্ত্রিক জীবনে যে কারণে ক্লান্ত লাগে সারাবেলা।

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০১৯

সম্পাদনাঃমিজানুর রহমান মিজান     

একবিংশ শতাব্দির এই যুগে প্রায় সব্বাইকেই সারাদিন ব্যস্ত থাকতে হয়। তাই সময়-অসময় ক্লান্ত লাগতেই পারে। তবে দিনভর ক্লান্তি আপনাকে ঘিরে রাখলে বুঝবেন সমস্যা আছে। জীবনে ক্লান্তি অনুভব করা খুবই সাধারণ একটা ব্যাপার। কিন্তু যদি আপনি সারাক্ষণই ক্লান্তি অনুভব করেন, তাহলে এই বিষয়টার দিকে একটু নজর দেয়া জরুরি।

আমরা সবাই জানি, শরীর সুস্থ রাখার জন্য সঠিক পরিমাণে ঘুম খুবই প্রয়োজন। অনেক সময়ই কম ঘুমের কারণে ক্লান্তি দেখা দিতে পারে। কিন্তু রাতে ভালো ঘুমের পরও যদি সারাদিন ঘুম পায়, ক্লান্ত লাগে, তাহলে অবশ্যই চিকিত্সকের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন। কী কী কারণে সারাক্ষণ ক্লান্তি অনুভব হতে পারে? জেনে নিন এই প্রতিবেদনে-
১) ক্লান্ত হওয়ার একটা বড় কারণ হল অস্বাস্থ্যকর ডায়েট। শরীর সুস্থ রাখতে প্রত্যেক দিন সঠিক ডায়েট মেনে খাবার খাওয়া খুবই দরকার। যাতে সঠিক পরিমাণে ক্যালরি থাকবে।
২) যাদের থাইরয়েডের সমস্যা রয়েছে, তাদের মধ্যে ক্লান্তির এই সমস্যা খুবই দেখা দেয়। থাইরয়েডের কারণে মাথা ঘোরা, হঠাত্? করে ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া, পেশির ব্যথা, গাটের ব্যথা প্রভৃতি দেখা দিতে পারে।
৩) সাধারণত আমরা অফিসে সারাদিন কম্পিউটারের সামনে বসেই কাটাই। সারাদিন বসে থাকার ফলে কাঁধে, ঘাড়ে ব্যথা হতে পারে। আর এর ফলেই ক্লান্তি লাগতে পারে।
৪) যদি আপনি অ্যানিমিয়ার সমস্যায় ভুগে থাকেন, তাহলে আপনার সারাক্ষণ ক্লান্ত লাগবে।
৫) ক্লান্তির আরও একটা বড় কারণ হলো ডিহাইড্রেশন। শরীর থেকে ফ্লুইডের পরিমাণ কমে গেলেই ডিহাইড্রেশন হতে পারে। আর এর ফলেই ক্লান্তি ঘিরে ধরে আমাদের।
অনলাইন ডেস্কঃ

আপনার মন্তব্য দিন
এ জাতীয় আরো খবর..