1. engg.robel.seo@gmail.com : DAILY TEKNAF : DAILY TEKNAF
  2. bandhusheramizan@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
  3. engg.robel@gmail.com : The Daily Teknaf News : Daily Teknaf
সন্তানের জন্য বাবা মা আল্লাহর শ্রেষ্ঠ নেয়ামত !! - ডেইলি টেকনাফ
বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৮:৩৭ পূর্বাহ্ন
সর্বশেষ :
কক্সবাজারে ৫৩৫ কোটি টাকা মূল্যের বিভিন্ন মাদক ধ্বংস করছে বিজিবি ঈদগাঁও থানা উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী সাবরাং ইউনিয়ন আওয়ামীলীগের পরিচিতি ও জরুরি সভা অনুষ্ঠিত শক্তিশালী রামুকে হারিয়ে ইতিহাসের প্রথমবার ফাইনালে টেকনাফ টেকনাফ পৌরসভার ৮নং ওয়ার্ডে মোঃ আলমগীরকে কাউন্সিলর হিসেবে দেখতে চাই এলাকাবাসী মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সাবরাং ইউ,পি ছাত্রলীগের সাঃসম্পাদক নজরুল ইসলামের খোলা চিঠি টেকনাফে যুবলীগ নেতাকে গুলি করে হত্যা,আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের প্রতিবাদ ও নিন্দা টেকনাফ উপজেলা আ.লীগ সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব এজাহার মিয়ার নববর্ষের শুভেচ্ছা সাবরাং ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আবুল কালামের নতুন বছরের শুভেচ্ছা অসুস্থ ছেনোয়ারার চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা দান করলেন টেকনাফ পৌর মেয়র হাজ্বী মোহাম্মদ ইসলাম

সন্তানের জন্য বাবা মা আল্লাহর শ্রেষ্ঠ নেয়ামত !!

  • আপডেট টাইম রবিবার, ৭ জুলাই, ২০১৯

মোঃ আলমগীর, মিজানুর রহমান :: সন্তানের জন্য মা-বাবা আল্লাহর শ্রেষ্ঠ নেয়ামত। বাবা মায়ের কারণেই আমরা পৃথিবীতে জম্ম  লাভের সৌভাগ্য অর্জন করেছি। তারা আমাদের লালন পালনে অসামান্য আত্মত্যাগ করেছেন। মা-বাবার খেদমত করলে জান্নাত লাভ করা যায়।

তিরমিজি)। আবু দারদা (রা.) বললেন, আমি রসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, মাতা-পিতা হলেন বেহেশতের দরজাগুলোর মধ্যবর্তী দরজা। এখন তোমার ইচ্ছা হয় দরজাটিকে রক্ষা কর, ইচ্ছা হয় নষ্ট কর। (তিরমিজি, ইবনে মাজাহ)।

ইসলাম মা ও বাবার মধ্যে মায়ের প্রতি সন্তানের কর্তব্য পালনকে অগ্রাধিকার দিয়েছে। আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেছেন, একদা এক ব্যক্তি বলল, ইয়া রসুলুল্লাহ! আমার স্বজনদের মধ্যে কে সর্বাধিক সৌজন্যমূলক আচরণ লাভের অধিকারী? তিনি বললেন, তোমার মাতা। সে জিজ্ঞেস করল, তারপর কে, তিনি বললেন, তোমার মাতা। সে আবার জিজ্ঞেস করল, তারপর কে? তিনি বললেন, তোমার মাতা। সে আবারও জিজ্ঞেস করল, তারপর কে? তিনি বললেন, তোমার পিতা। অন্য এক বর্ণনায় রয়েছে তিনি বললেন, তোমার মাতা। তারপর তোমার মাতা। তারপর তোমার মাতা। অতঃপর তোমার পিতা। এরপর তোমার নিকটবর্তী ব্যক্তিগণ। (বুখারি ও মুসলিম)। যারা বাবা মাকে বৃদ্ধ অবস্থায় পেয়েও তাদের সেবা করার সুযোগ নেয়নি তারা দুর্ভাগ্যের অধিকারী। সাহাবি আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত। তিনি বলেছেন, রসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, তার নাসিকা ধূলিমলিন হোক, তার নাসিকা ধূলিমলিন হোক, তার নাসিকা ধূলিমলিন হোক। জিজ্ঞেস করা হলো, ইয়া রসুলুল্লাহ! কে সে? তিনি বললেন, যে ব্যক্তি তার পিতা-মাতার কোনো একজনকে অথবা উভয়জনকে তাদের বৃদ্ধ অবস্থায় পেল কিন্তু বেহেশত লাভ করল না। (মুসলিম)।

ইসলামে বাবা মায়ের সম্মান এতটাই নিরঙ্কুশ যে মা-বাবা যদি অমুসলিমও হয় তবু তার সঙ্গে বেয়াদবি করা যাবে না। আসমা বিনতে আবুবকর (রা.) থেকে বর্ণিত। তিনি বলেছেন, কুরাইশদের সঙ্গে যখন মুসলমানদের সন্ধি হয় আমার মাতা তখন মুশরিক অবস্থায় আমার কাছে আগমন করলেন। আমি রসুলুল্লাহ (সা.)-এর কাছে জিজ্ঞেস করলাম, ইয়া রসুলুল্লাহ! আমার মাতা আমার কাছে এসেছেন; কিন্তু তিনি ইসলামের প্রতি বিরূপ মনোভাব পোষণকারিণী। এমতাবস্থায় আমি তার সঙ্গে কি ভালো ব্যবহার করব? তিনি বললেন, হ্যাঁ। তার সঙ্গে উত্তম ব্যবহার কর। (বুখারি ও মুসলিম)। পিতা-মাতা যদি মারা যান তাহলে তাদের বন্ধু-বান্ধবদের সঙ্গেও ভালো ব্যবহার করতে হবে।

আবদুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত। তিনি বলেছেন, রসুলুল্ল­াহ (সা.) ইরশাদ করেছেন, কোনো ব্যক্তির সর্বোত্তম সৎ কাজগুলোর অন্যতম কাজ হলো তার পিতার অবর্তমানে পিতার বন্ধু-বান্ধবদের সঙ্গে সদ্ব্যবহার এবং সদাচরণ

আপনার মন্তব্য দিন

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরো খবর..